আজ শনিবার ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মে, ২৯, ২০২২, ৫:৫১ অপরাহ্ণ




কীটনাশক ও রাসায়নিক সার ছাড়াই গ্রীষ্মকালীন ফুলকপি চাষে গৌরীপুরে নুতন সাড়া!

গ্রীষ্মের ফুলকপি। চমক সৃষ্টি করেছে ময়মনসিংহের গৌরীপুরে। এ ফুলকপিতে নেই জীবনের জন্য ক্ষতিকর কীটনাশক ও রাসায়নিক সারের প্রভাব। জৈব্যবালাই নাশক ও কেঁচো সার ব্যবহারে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া পেলেছেন কৃষক মো. বাচ্চু মিয়া। তিনি এলাকায় ‘আধুনিক কৃষক’ খ্যাত। বৈরী প্রতিকূল আবহাওয়া, আশনির প্রভাবেও ফুলকপি’র ফসল চাষ হয়েছে।

তিনি উপজেলার নন্দীগ্রামের মো. জমদর আলীর পুত্র। মাত্র ৫শতাংশ জমিনে রোপন করেন ফুলকপির ৮শ ৭৫টি বীজ। শতভাগ সফলও হয়েছে। মাত্র ৬০দিনের মধ্যেই বিক্রিযোগ্য হয়ে উঠেছে সিংহভাগ। বৃহস্পতিবার (২৬ মে/২০২২) বিক্রি করেছেন ৩৫টাকা করে ৭০টি। এছাড়াও বুধবার বিক্রি করেছেন ২১০টি। বিক্রি হয়েছে ৯হাজার ৮শ টাকা। এতেই খরচ ও শ্রমের মূল্য উঠে গেছে। তিনি জানান, আরো ১৫/২০হাজার টাকা বিক্রি করা যাবে। ফুলকপি ক্ষেতে চাষ করেছেন মরিচ ও ধনিয়াপাতা। এটাকে এলাকার লোকজন ‘ফাউ’ ফসল বলে আখ্যায়িত করেন। সেখানেও উঠে এসেছে প্রায় ২হাজার টাকা।

তিনি জানান, ফুলকপির বীজ বপনের সময় অনেকেই বলেছে পাগলামী ছাড়! কেউ কেউ ক্ষেতে এসেও বলেছে, আর মাগনা (ফাউ) কাটাকাছি (পরিশ্রম) করিছ না। সবার সব কথা উড়িয়ে দিয়ে ‘ফুলকপি’ বেড়ে উঠেছে। এখন তারাই ফুলকপি দেখতে আসে, এটাই আমার বড় সাফল্য। তিনি আরো জানান, কৃষিতে নতুনত্বের সন্ধান ও সময় উপযোগী ফসল করার পরামর্শ দিচ্ছে এ্যাডরা বাংলাদেশের কর্মীরা। স্থানীয় কৃষি বিভাগেও প্রতিনিয়ত খোঁজখবর নিচ্ছেন।

এ প্রসঙ্গে এ্যাডরা বাংলাদেশের কমিউনিটি ডেভেলাপমেন্ট অর্গানাইজার নীপা আক্তার জানান, বাচ্চু মিয়া একজন আধুনিক কৃষক। এর আগেও মাত্র এক শতাংশ জমিতে ক্যান্সার প্রতিরোধক সবজিখ্যাত ব্রুকলি চাষ করেন। সেটাও তিনি বাজারজাত করতে পেরেছেন। নতুন প্রযুক্তি ও ফসলের জন্যে আমরা বাচ্চু ভাইদের মতো কৃষকদের নিকট বারবার ছুটে যাই। এ অফিসের কমিউনিটি ওয়ার্কার ফাহিমা খাতুন জানান, ফুলকপির বীজ বপনের সময় আমি ক্ষেতে ছিলাম। আমার সামনেই অনেকে কটু কথা বলেছে, সেগুলো তিনি পাত্তা দেন নাই, প্রতিবাদও করেননি। তাই আজকে সফল কৃষক। নানা রঙের বাঁধাকপি করে এলাকায় আলোড়ন সৃষ্টিকারী উপসহকারী কৃষি অফিসার সুমন চন্দ্র সরকার জানান, আমরা চাই কৃষককে স্বল্প সময়ে অধিক আয়ের পথে নিয়ে যেতে। কৃষক বাচ্চু মিয়া পরিশ্রমী। তিনি সারাবছরেই সবজি চাষ করেন।
এদিকে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার বলেন, আমরা লতিরাজ কচু, মুখীকচুসহ কন্দাল ফসল চাষে আগ্রহ বাড়াতে কৃষকদের নিয়ে কাজ করছি। সিম, বরবটি, ফুলকপি, বাঁধাকপি, লাউ সারাবছর যেন উৎপাদন করা যায় সেই পরামর্শ ও প্রযুক্তি দেয়া হচ্ছে। বাচ্চু মিয়াও ফুলকপি চাষে সফল হয়েছে। এটা উপজেলায় গ্রীষ্মকালে প্রথম ফুলকপি চাষ।

এ্যাডরা বাংলাদেশ গৌরীপুর কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক উজ্জল মন্ডল এ প্রতিনিধিকে জানান, উপজেলার ১০টি ইউনিয়নের ১০জন কৃষক এবছর প্রথমবারের মতো গ্রীষ্মকালীন ফুলকপি চাষ করেছেন। সবাই বৈরী প্রতিকূল আবহাওয়া মধ্যেই সফল হয়েছেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১